কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় যোগ্য প্রার্থী না পাওয়ায় অবসরপ্রাপ্ত আধিকারিকদের পুনর্নিয়োগ, কারণ কী?
সংক্ষিপ্ত বিবরণ:
ভারতীয় রেলের নিয়োগ ব্যবস্থা বর্তমানে এক গভীর সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। ২০১৯ সালে চালু হওয়া ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিসের মাধ্যমে দক্ষ আধিকারিক নিয়োগের লক্ষ্যে কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা নেওয়া হলেও যথেষ্ট সংখ্যক যোগ্য প্রার্থী পাওয়া যাচ্ছে না। ফলে, পরপর দুই বছর ধরে নিয়োগ লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় রেলে জুনিয়র অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রেড থেকে অবসরপ্রাপ্ত আধিকারিকদের পুনর্নিয়োগ করে পরিস্থিতি সামলাতে হচ্ছে।
বিস্তারিত:
- নিয়োগ সংকটের কারণ: কেন্দ্রীয় পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রার্থীদের মধ্যে অনেকেই রেলের চাকরি বেছে নিচ্ছেন না। সিভিল সার্ভিস বা অন্যান্য জনপ্রিয় চাকরিই তাদের বেশি আকর্ষণ করে।
- অবসরপ্রাপ্তদের পুনর্নিয়োগ: এই পরিস্থিতিতে রেলে অভিজ্ঞতাসম্পন্ন অবসরপ্রাপ্ত আধিকারিকদের পুনর্নিয়োগ করে পরিস্থিতি সামলাতে হচ্ছে। তাদেরকে ২০২৬ সাল পর্যন্ত পুনর্নিয়োগের মেয়াদ বাড়ানো হয়েছে।
- নতুন প্রজন্মের অনীহা: নতুন প্রজন্মের তরুণরা রেলের চাকরিকে কেন পছন্দ করছে না, সেই বিষয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছে। রেলের প্রশাসনিক সংস্কার এবং চাকরির শর্তাবলীতে পরিবর্তন আনার প্রয়োজনীয়তাও উঠে আসছে।
বিশেষজ্ঞ মত:
- রেলের প্রাক্তন আধিকারিক: “রেলের চাকরি একসময় ছিল স্বপ্নের চাকরি। কিন্তু বর্তমানে পরিস্থিতি অনেকটা বদলে গেছে। নতুন প্রজন্মের তরুণরা আর রেলের চাকরিকে আগের মতো গুরুত্ব দিচ্ছে না।”
- মানব সম্পদ বিশেষজ্ঞ: “রেলের নিয়োগ ব্যবস্থায় সংস্কারের প্রয়োজন। চাকরির শর্তাবলীকে আরও আকর্ষণীয় করে গড়ে তুলতে হবে। তবেই নতুন প্রজন্মের তরুণদের আকৃষ্ট করা সম্ভব হবে।”